| |

ইসলামী দলসমূহের ঐক্যবদ্ধ হওয়ার দাবিঃ যে বিষয়গুলো স্পষ্ট হওয়া জরুরী

প্রকাশিতঃ ৯:৫৯ পূর্বাহ্ণ | জানুয়ারি ০৭, ২০১৯

শহিদুল ইসলাম কবীর: ইসলামী দলসমূহের ঐক্যের দাবি প্রায় সকলেরই। বিভিন্ন অনলাইন গণমাধ্যম এবং ফেসবুকের পোস্টে বিভিন্ন জন ঐক্যের কথা বলে থাকেন।

ইসলামী বুদ্ধিজীবীদের কেউ কেউ তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন। কিন্তু একটি কার্যকরী ঐক্যের জন্য উদ্যোগ গ্রহণ করতে হলে আমার মতে প্রথমে কিছু প্রশ্নের সমাধান হওয়া দরকার। কিছু বিষয়ে গবেষণা হওয়া দরকার। সে অনুযায়ী সর্বসম্মতিক্রমে সকলের নিকট গ্রহণযোগ্য ফর্মুলা তৈরি করে সকলের সন্দেহ, সংশয় দূর করে সামনে অগ্রসর হলে কার্যকর এবং কল্যাণকর আদর্শিক ঐক্য গড়ে উঠতে পারে। আদর্শ ব্যতিরেকে সুবিধা বা স্বার্থের কোন ঐক্য হলে তাতে অনৈক্য বৃদ্ধি পাবে।

যে বিষয়গুলো আগে স্পষ্ট হতে হবে তা হলোঃ

১. ঐক্য কেন হবে? অনেক ইসলামী দল থাকার পরে নিজেরা দলকে গণমুখী করতে ব্যর্থ হওয়ার কারণে আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠায় নিজেদের দলকে বিলুপ্ত করে দলাদলির ফেৎনা থেকে উম্মাহকে রক্ষায় আপনারা বৃহৎ কোন ইসলামী দলে যোগদান করছেন না কেন ? আপনারা নিজেদের এমন পরিস্থিতিতে দলকে টিকিয়ে রেখে কেন ঐক্যের কথা বলছেন? কি কারনে কত দিনের জন্য ঐক্য করতে চান?

২. কিভাবে? ঐক্য করতে চান কিভাবে? নতুন কোন ফর্মুলা ‌আপনাদের কাছে আছে? যা কার্যকরী বলে মনে করেন।

৩. আপনার দল প্রতিষ্ঠার পর থেকে কোন ঐক্যবদ্ধ প্লাটফর্ম এ গিয়েছিল? গেলে সেসব প্লাটফর্ম এ ভাঙ্গন লাগলো কেন? কোন কোন কারনে? সে ক্ষেত্রে আপনার দলের দায়িত্ব কতটুকু আর অন্যদের কতটুকু? এগুলো কি শরয়ী কারন ছিলো? নাকি সুবিধা পাওয়া না পাওয়ার কারণ ছিলো?

৪. সর্বশেষ হেফাজতে ইসলামের আন্দোলনে ইসলামী আন্দোলন বাংলাদেশকে কারা সম্পৃক্ত করতে দেয়নি? কারা পীর সাহেব চরমোনাই’র প্রস্তাবকে গ্রহণ করতে বিরোধীতা করেছে? হেফাজতে ইসলামের কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করে শাপলা চত্বরের সমাবেশের মঞ্চের কাছে যাওয়ার পরে মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম সাহেবকে কারা মঞ্চে উঠতে দিলেন না? এটা কতটুকু ঐক্যকামী হয়েছে? এদের সাথে কার্যকরী ঐক্য আসলেই কি সম্ভব? আজ যারা ঐক্য ঐক্য বলে গলা ফাটিয়ে যাচ্ছেন তারা সেদিন কি ঐক্যের কথা বলছিলেন? এখন যে ঐক্যের কথা বলা হচ্ছে সে ঐক্য কি কিছু দিন পূনর্বাসিত থেকে বাইরে নিজেদের দরদাম ওঠা পর্যন্ত ঐক্য? নাকি ইসলাম প্রতিষ্ঠায় কার্যকর ঐক্য।

বিষয়গুলো খোলাসা হওয়া জরুরি। যিনি বা যারা বৃহৎ পরিসরে নেতৃত্ব দিয়ে নিজেদের দলকে সুনামের সাথে এগিয়ে নিয়ে যাচ্ছেন বয়সে কম হলেও তার নেতৃত্ব ও ইসলাম প্রতিষ্ঠার আন্দোলনের স্বার্থে তার সতর্কতামূলক বিধি-নিষেধ মানতে আপনারা কতটুকু প্রস্তুত আছেন? এ সকল বিষয় সমাধান করে সামনে অগ্রসর হলে একটি কার্যকর ঐক্য জাতি আশা করতে পারে। লেখকঃ সাধারণ সম্পাদক, ইসলামী কৃষক-মজুর আন্দোলন

4939Shares