নরসিংদী : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মুহতারাম নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম বলেছেন, মিয়ানমারে জাতি নির্মূলের চেষ্টা চলছে। সেখানে যে কায়দায় অভিযান চালানো হচ্ছে, তা পুরোপুরি জাতি নির্মূলের সংজ্ঞার আওতায় পড়ে। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত হামলা, নির্যাতন, ঘর-বাড়িতে অগ্নিসংযোগ।

গণহত্যার তীব্র নিন্দা জানিয়ে মুফতী ফয়জুল করীম বলেন, রোহিঙ্গাদের বাঁচাতে বিশ্ববিবেক জাগিয়ে তুলতে হবে। রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে মিয়ানমারকে বাধ্য করতে বিশ্বজনমত গঠন এবং মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে হবে।

তিনি বলেন, রোহিঙ্গা গণহত্যা বন্ধ ও রোহিঙ্গাদের সমস্যার স্থায়ী সমাধানের ব্যবস্থা না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখতে হবে। রোহিঙ্গাদের ওপর যেভাবে নির্যাতন হচ্ছে, তা সাম্প্রতিক সময়ের সব সহিংসতাকে ছাড়িয়ে গেছে। রাজনৈতিক বিশেষ করে ভূ-রাজনৈতিক কারণে রোহিঙ্গাদের ওপর হামলা চলছে। বহুজাতিক কোম্পানির স্বার্থের আঘাত পড়েছে রোহিঙ্গাদের ওপর। আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা শক্তি তাদের সংকীর্ণ অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক স্বার্থে বর্তমান পরিস্থিতিকে কাজে লাগাতে তৎপর হয়ে উঠেছে।

তিনি আরো বলেন, মানবিক করণীয়ের বোঝার পাশাপাশি আন্তর্জাতিক ও আঞ্চলিক ষড়যন্ত্রের বিপজ্জনক অভিঘাত সবটাই এসে পড়েছে বাংলাদেশের ওপর। রোহিঙ্গা সমস্যা মোকাবিলার জন্য যা যা করা দরকার, বাংলাদেশ সরকারের তার সবটাই করা প্রয়োজন। এ পরিস্থিতি মোকাবিলার জন্য প্রয়োজন বিশ্বমুসলমিরে ঐক্য গড়ে তোলা। আন্তর্জাতিক ও কূটনৈতিক তৎপরতার ক্ষেত্রে সরকারের চরম ব্যর্থতা দেশবাসীকে চরম হতাশ করেছে।

শুক্রবার (৬ অক্টোবর’১৭) নরসিংদী আলোকবালি এ মান্নান উচ্চ বিদ্যালয় মাঠে বিশাল ইসলামী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

Facebook Comments