| |

কোটা সংস্কার আন্দোলনকারীদের যৌক্তিক দাবি মেনে নিন: শায়েখ চরমোনাই

প্রকাশিতঃ ১০:৩৬ অপরাহ্ণ | এপ্রিল ১০, ২০১৮

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম- শায়েখ চরমোনাই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে কোটা সংস্কারের দাবীতে আন্দোলনকারীদের যৌক্তিক দাবী মেনে নেয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি আন্দোলনকারীদের উপর পুলিশি হামলার তীব্র নিন্দা জানিয়ে গ্রেফতারকৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি দাবী করেন এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ করার আহ্বান জানান।

বর্তমানে প্রচলিত ৫৬% কোটা প্রথা সম্পূর্ণ অযৌক্তিক; তাই এটাকে কমিয়ে ১০% করাই যুক্তিযুক্ত। তাহলে মেধার যথাযথ মূল্যায়ন হবে।

শায়েখ চরমোনাই এক বিবৃতিতে বলেন, কোটা সংস্কারের দাবিতে যৌক্তিক আন্দোলনকারীদের দাবি মেনে নেয়া উচিত। আন্দোলনে যে কোটার বিষয়টি মূল প্রতিপাদ্য সে সম্পর্কে এদেশের প্রায় চার কোটি শিক্ষিত যুবসমাজের জীবন-জীবিকার প্রশ্নটি জড়িত।

শিক্ষার্থীদের যৌক্তিক দাবি আদায়ের আন্দোলনে বিনা উসকানিতে পুলিশ ও ছাত্রলীগ ক্যাডাররা বর্বরোচিত আক্রমণ চালিয়েছে।

তিনি বলেন, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকুরি প্রার্থীরা বেশ কিছুদিন যাবৎ আন্দোলন করছে। যে কোনো ব্যক্তি বা সংগঠন তাদের স্বার্থ সংশ্লিষ্ট কোনো বিষয়ে নিজেদের বঞ্চিত মনে করলে তা থেকে প্রতিকার পাওয়ার জন্য সোচ্চার হবেন এটাই গণতান্ত্রিক অধিকার।

কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলন গতকাল প্রতিবাদে বিক্ষোভে মুখর হয়ে ওঠে। হাজার হাজার আন্দোলনকারীকে দমাতে রোববার রাতে পুলিশ সহিংস হয়ে ওঠে এবং তাদের ওপর বেপরোয়া লাঠিচার্জ, টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে।

16011Shares