| |

৫ কোটি আলু চাষীকে ক্ষতির হাত থেকে বাঁচান

প্রকাশিতঃ ৭:৪৩ অপরাহ্ণ | মার্চ ১৯, ২০১৮

ইসলামী কৃষক-মজুর আন্দোলন দেশের আলু চাষী ৫ কোটি কৃষককে ক্ষতির হাত থেকে বাঁচাতে কার্যকরী পদক্ষেপ গ্রহনের জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন ইসলামী কৃষক-মজুর আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির।

তিনি বলেন, প্রতি বিঘা জমিতে আলু চাষ করতে কৃষকের ২৫ হাজার টাকা খরচ করে ৮৫ মন আলু উৎপাদন করে এখন প্রতি মন আলুতে ১০০ টাকা করে ভর্তুকি দিতে হচ্ছে কৃষককে। এ অবস্থা চলতে থাকলে তারা আলু চাষে আগ্রহ হারিয়ে ফেলবে।

দেশের ৫ কোটি আলু চাষীকে বাঁচাতে আলু রপ্তানী বৃদ্ধি করা, হিমাঘারে আলু সংরক্ষনের ধারণক্ষমতা বৃদ্ধি করা ও হিমাঘরের ভাড়া কমানোর জন্য সরকারের প্রতি দাবী জানান।

আজ (সোমবার) বিকেলে রাজধানীর রায়েরবাগে ইসলামী কৃষক-মজুর আন্দোলন ঢাকা মহানগর শাখার উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত দাবী জানান।

ইসলামী কৃষক-মজুর আন্দোলন ঢাকা মহানগর আহবায়ক আলহাজ্ব মোঃ ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ ইয়াছিন আকন্দ, ঢাকা মহানগর যুগ্ম আহবায়ক হাজী মোঃ সেলিম ও সদস্য সচিব মোঃ মাসুম বিল্লাহ প্রমূখ।

শহিদুল ইসলাম কবির বলেন, কৃষক একদিকে উৎপাদন করে বিপাকে অপরদিকে কৃষি কাজ করতে গিয়ে নাটোরের কৃষকরা বিপাকে পড়েছে। যে সেচের ক্ষেত্রে সরকার নির্ধারিত মূল্য ৩০০ টাকা হলেও সেখানে এখন ৫০০ টাকা দিয়ে কৃষককে সেচ করতে বাধ্য করা হচ্ছে। তিনি সার, সেচ ও বীজ কৃষককে বিনা মূল্যে দেয়ার জন্য সরকারের প্রতি দাবী জানান।

317Shares