| |

আইনুদ্দীন আল আজাদ একটি নাম, একটি চেতনা, একটি বিপ্লব

প্রকাশিতঃ ১:০১ অপরাহ্ণ | জুন ১৮, ২০১৭

আইএবি নিউজ : ১৮ জুন এক বেদনা বিধুর দিন। এই মাতৃভূমি হারিয়ে ছিলো ক্ষণজন্মা এক প্রতিভাকে। পরিপূর্ণ বিকশিত হবার পুর্বে বাগান থেকে ঝরে গেলো একটি গোলাপ। যার সুরের মুর্ছনায় আন্দোলিত হতো লাখো তারুণ্যের হৃদয়-মন। জেগে উঠতো বিপ্লবকামী তারুণ্যের ঘুমন্ত বিবেক। তিনি আর কেউ নন ইসলামী সংগীত সম্রাট একবিংশের হাসসান ইবনে সাবিত, বিবেক জাগানিয়া বিল্লাল, হজরত মাওলানা আইনুদ্দীন আল আজাদ রহ.।

১৯৭৭ সালের ১লা মার্চ জন্ম নেয়ে এই মানব শিশুটি যে একদিন যুগের বিল্লাল হবেন সে কথা কে জানতেন? যিনি জীবনের পুরোটা সময় গেয়ে গেছেন, বলে গেছেন দ্বীনের তরে। আইনুদ্দীন আল আজাদ একটি নাম, একটি চেতনা, একটি বিপ্লব। ইসলামী বিপ্লবের পথকে গতিশীল করতে আমৃত্যু ইসলামী সংস্কৃতির বিজয়ের লক্ষে কাজ করে গেছেন। সেই লক্ষে তিনি জাতীয় সাংস্কৃতিক সংগঠন কলরব প্রতিষ্ঠা করেছেন ২০০৪ সালে।

তিনি শুধু সংগীতের মাঝে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। ইসলামকে প্রতিষ্ঠার জন্য রাজপথে লড়াই করেছেন। তিনি ছিলেন রাজপথের লড়াকু সৈনিক। তিনি ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর ঢাকা মহানগরীর প্রশিক্ষণ সম্পাদক ছিলেন।

তিনি আমাদের মাঝ থেকে চলে গেলেন ২০১০ এর ১৮ জুন। চোখের জলে ভাসিয়ে গেলেন লাখো ভক্তকে। রেখে যায় গালিব ও রুহির মতো ছোট্ট দুটি সন্তান।

তার গেয়ে যাওয়া সংগীত এ্যালবাম গুলোর মধ্যে অন্যতম হলো- দুর্নিবার, অবগাহন, কবর পথের যাত্রী, এলো রমজান, খুজিগো তোমায়, শিক্ষিত শয়্তান, কি হবে, মানুষ, জনতার আর্তনাদ, বীর মুজাহীদ উসামা, যদি, বঝে শুনে, বুশের কবর, রক্ত ভেজা পথ, ভোট, তেল, তাইতো, দামামা, বদলে যাবে দিন, যায় যদি যাক প্রাণ, নাংঙা তলোয়ার, বন্ধু ইত্যাদি।

শাহাদাত বার্ষিকীর এই দিনে এই মহান ব্যক্তিকে জানাই হৃদয়ের গভীর থেকে লাখো সালাম। আল্লাহ তাকে জান্নাতের উঁচু মাকাম দান করুন, আমীন।

1323Shares