| |

স্বাধীনতার এতো বছর পরও দেশ স্বাধীনতার সুফল অর্জন করতে পারেনি: ইসলামী আন্দোলন

প্রকাশিতঃ ১১:৪০ অপরাহ্ণ | মার্চ ২৬, ২০১৮

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন বলেছেন, স্বাধীনতার ৪৭ বছর পরে এসেও আমরা স্বাধীনতার সুফল অর্জন করতে পারিনি। দেশ আজও পরাধীনতার বেড়াজালে আবদ্ধ।

এর থেকে জাতিকে মুক্তি দিতে হলে স্বাধীনতার জন্য আরো একবার এদেশের মানুষকে জাগতে হবে। প্রধান অতিথি আরো বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় এইদেশে রাজাকার ছিল এটাতে কোন সন্দেহ নাই। তখন অনেক মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছিল এই ব্যাপারটা অস্বীকার করা যাবে না। কিন্তু মুক্তিযুদ্ধের সময় এই অপকর্ম গুলির সাথে বাংলাদেশের মূলধারার ইসলাম মানে ক্বওমী মাদরাসা কেন্দ্রিক হুজুরদের কোন সম্পর্ক ছিল না।

সেই সময় হাফেজ্জি হুজুর রহমাতুল্লাহ আলাইহি জিজ্ঞাস করেছিল এই যে ভাতৃঘাতি যুদ্ধ শুরু হয়েছে এই যুদ্ধটা সম্পর্কে আপনার অভিমত কি? তখন উত্তর দিয়েছিলেন- “এটা হচ্ছে জালেমের বিরুদ্ধে মজলুমের যুদ্ধ। পাকিস্তানিরা হচ্ছে জালেম আর আমরা বাঙ্গালীরা হচ্ছি মজলুম।” হাফেজ্জি হুজুরের এই কথা শুনে অনেক আলেম মুক্তিযোদ্ধে দেশের স্বাধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়েছিল।

সোমবার (২৬ মার্চ’১৮) মহান স্বাধীনতার সুফল অর্জনে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন। সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন নগর উত্তরের সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, আলহাজ্ব আনোয়ার হোসেন, মাওলানা এবিএম জাকারিয়া, উত্তর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, মাওলানা লেঅকমান হুসাইন জাফরী, মুক্তিযোদ্ধা আবুল কাসেম, ডা. শহিদুল ইসলাম, মাওলানা সিদ্দিকুর রহমান, ইঞ্জি. গিয়াস উদ্দিন পরশ, অধ্যাপক ফজলুল হক মৃধা, মাওলানা ফখরুল ইসলাম, মুফতি ফরিদুল ইসলাম, মুহা. নুরুন্নবী তালুকদার প্রমূখ।

প্রধান বক্তা তাঁর বক্তব্যে বলেন, লক্ষ লক্ষ মানুষের রক্তের বিনিময়ে অর্জিত এ স্বাধীনতা আমরা কতটুকু উপভোগ করতে পারছি তার হিসাব করার সময় এসেছে। আজ মানুষের জান-মালের নিরাপত্তা নাই, দ্রব্যমূল্যের উর্ধগতি ধরা-ছোঁয়র বাইরে চলে গেছে। এ অবস্থায় দেশ চলতে পারে না। এ থেকে জাতিকে মুক্তি দিতে সরকারের প্রতি জোরালো আবেদন জানাচ্ছি।

সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম তাঁর বক্তব্যে বলেন, স্বাধীন এই দেশে মানুষ এখনও স্বাধীনভাবে চলতে পারছে না। দেশ এখনও স্বৈরাশাষকের হাতে জিম্মি হয়ে আছে। খুন-খারাবি, সুদ-ঘুষ, দুর্নীতিতে ভরে গেছে এই দেশ। এর থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আমাদেরকে হাতপাখায় ভোট দিয়ে দেশকে একটি পূর্ণাঙ্গ স্বাধীন দেশ হিসেবে গড়ে তুলতে হবে।

167Shares