| |

হাওরে পানি দূষণ ও জলজ প্রাণী মরে যাওয়ার কারণ এখনো পর্যন্ত উদঘাটিত না হওয়া রহস্যজনক: ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ণ | এপ্রিল ২৪, ২০১৭

আইএবি নিউজ : ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ-এর সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও নগর সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া আজ (২৪ এপ্রিল’১৭) এক যৌথ বিবৃতিতে হাওরে পানি দূষন এবং মাছ ও হাঁস ব্যাপকহারে মরে যাওয়ার কারণ এখনো পর্যন্ত উদঘাটিত না হওয়ায় বিষয়টি রহস্যজনক বলে মন্তব্য করেছেন। দুই সপ্তাহ পরেও এ বিপর্যয়ের রহস্য উদঘাটন না হওয়া এবং সরকারি বিশেষজ্ঞরাও এই বিপর্যয়ের কারণ জানাতে না পারায় এতে জনমনে সন্দেহ সৃষ্টি হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। হাওর অঞ্চলে ইতিপূর্বে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭৪ সালে এর চেয়েও ভয়াবহ বন্যা হয়েছিলো। তখন ফসলি জমি তলিয়ে গেলেও পানি দূষিত হয়ে মাছ ও হাসঁসহ বিভিন্ন প্রাণী মারা যাওয়ার ঘটনা ঘটেনি।

নেতৃদ্বয় বলেন, গত ১৮ ফেব্রুয়ারী ভারতের দ্য শলিং টাইমস খবর ছেপেছে যে খাসিয়া পাহাড়ে অপরিকল্পিতভাবে ইউরেনিয়াম ও কয়লাখনি উত্তলনের কারণে একটি নদীতে মাছ মরে যাচ্ছে। আমরা মনে করি সিলেট সংলগ্ন খাসিয়া পাহাড়ে মেঘালয় ইউরেনিয়াম খনি থেকে ঢলের সঙ্গে সেই দূষিত পানি এসে হাওর-নদীর পানি দূষিত করছে। কারণ এভাবে কখনো পানি দূষণ হয়নি কিংবা মাছ ও জলজ প্রাণী মারা যায়নি। তাই বিষয়টি খতিয়ে দেখা দরকার।

নেতৃদ্বয় আরো বলেন, এই ভয়ংকর পরিস্থিতিতে সরকার ওই হাওর এলাকা দুর্গত অঞ্চল ঘোষণা করে সেখানে দ্রুত ত্রাণ বিতরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

1081Shares