| |

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টিঃ উৎপ‌ত্তি ও ক্রম‌বিকাশ

প্রকাশিতঃ ২:৩২ অপরাহ্ণ | আগস্ট ২১, ২০১৮

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি। এ‌টি এক‌টি অরাজ‌নৈ‌তিক ইসলামী সংগঠন। বাংলা‌দে‌শে এ‌টির উদ্ভব, বিকাশ ও চর্চা‌কেন্দ্র।

১৯২৪ ইং স‌নে এ‌টি হা‌তে গোনা কিছু সদস্য‌দের‌কে নি‌য়ে গ‌ঠিত হ‌য়ে‌ছি‌লো। এর প্রবর্তক যি‌নি, তিনি আজ ‘দাদা পীর’ না‌মে খ্যাত মাওলানা সৈয়দ মুহাম্মাদ এছহাক (রহ.)।

ব‌রিশা‌লের চর‌মোনাই এক‌টি ইউ‌নিয়ন। মূলতঃ সে‌টি এক‌টি নদী বে‌ষ্টিত ব-দ্বীপ। চর‌মোনাই‌তে তি‌নি তাঁর শ্বশুর মাওলানা আহছানুল্লাহর সম্প‌ত্তি‌তে গ‌ড়ে তো‌লেন চর‌মোনাই জা‌মেয়া ও ত‌রীকার গোড়াপত্তন।

চর‌মোনাই আলিয়া মাদরাসার নামখানা তাঁর নামেই  রাখা হ‌য়ে‌ছে। আহছানাবাদ রশীদিয়া আলিয়া মাদরাসা। আর রশীদিয়া মা‌নে আল্লামা রশীদ আহমদ গাঙ্গু‌হীকেই (রহ.) ‌নি‌র্দেশ ক‌রে।

এ ত‌রীকা‌টি চাঁদপু‌রের উজা‌নির ক্বারী ইবরাহীম (রহ.) থে‌কে উদ্ভূত। ক্বারী ইবরাহীম (রহ.) থে‌কে খিলাফত নি‌য়ে চর‌মোনাই‌তে সৈয়দ মুহাম্মাদ এছহাক দাদা পীর (রহ.) স্বতন্ত্রভা‌বে ত‌রীকার খিদমত শুরু ক‌রেন।

এর শুরুটা ১৯২৪ ইং স‌নে, কাগজপ‌ত্রে এর সত্যতা পাওয়া যায়। তাঁর অনুসারী বা মুরীদ‌দের‌কে ‘মুজা‌হিদ’ না‌মে অভিহিত করা হয়। “স্বীয় নফস ও শয়তা‌নের বিরু‌দ্ধে সার্বক্ষ‌নিক জিহাদ প‌রিচালনায় রত ব্য‌ক্তি‌গণই মুজা‌হিদ”।

দাদা পীর (রহ.) এর সম‌য়ে মুরী‌দের সংখ্যা খুব বেশী ছিল না, ত‌বে তি‌নি ত‌রীকার গোড়াপত্তন ভা‌লোভা‌বে কর‌তে পে‌রে‌ছেন ব‌লেই পরবর্তী‌তে চর‌মোনাই মুরী‌দের সংখ্যাটা উত্ত‌রোত্তর বৃ‌দ্ধি পে‌তে থা‌কে। তাঁর সম‌য়ে মুরীদদের নি‌য়ে সংগ‌ঠিত রূপ‌কে “মুজা‌হিদ ক‌মি‌টি” বলা হ‌তো যা আ‌জো বিদ্যমান।

মূলতঃ ১৯৭৩ ইং স‌নে দাদা পীর (রহ.) এর মৃত্যুর পর তাঁর দ্বিতীয় ছে‌লে মাওলানা সৈয়দ মুহাম্মাদ ফজলুল করীম স্থলা‌ভি‌ষিক্ত হ‌য়ে এ ত‌রীকার মো‌র্শেদ হি‌সে‌বে দা‌য়িত্ব পান। যা‌কে আমরা মরহুম শা‌য়েখ ও মোর‌শেদ (রহ.) হি‌সে‌বে অ‌ভি‌হিত ক‌রে থা‌কি। তাঁর জীবদ্দশায় “বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি” সাংগঠ‌নিক আদ‌লে রূপ নেয়।

“বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি” বিশাল মহীরূ‌হে রূপ নেয়ার বিষয়‌টি তার আম‌লেই  সংগ‌ঠিত হয়। সারা দে‌শে সারা বছর দ্বী‌নি সফ‌রের মাধ্য‌মে পথ‌ভোলা বান্দা‌দেরকে স‌ঠিক প‌থে টে‌নে আনার দা‌য়িত্ব পালন করে‌ছেন তি‌নি। তাঁর দেখা‌নো প‌থে বর্তমান শা‌য়েখদ্বয়ও অনুরূপ প‌রিশ্রম ক‌রে যাচ্ছেন।

চর‌মোনাই ত‌রীকার উত্থান ঘটা ক‌রে আ‌সে‌নি। চর‌মোনাইর সাম‌গ্রিক উন্ন‌তির পিছ‌নে মরহুম পীর সা‌হেব (রহ.)এর অবদান সবচে‌য়ে বেশী। তি‌নি নি‌জের ব্য‌ক্তিগত সুখ স্বাচ্ছ‌ন্দ্যের দি‌কে না তা‌কি‌য়ে চর‌মোনাই নামক মা‌রেফা‌তের এ প্র‌তিষ্ঠান‌টি‌কে পৃ‌থিবী বিখ্যাত ক‌রে‌ছেন। পৃ‌থিবীর লাখ লাখ মুসলমান এখন চর‌মোনাইর নামটা জা‌নে বা শু‌নে‌ছে। এ স‌বের অবদানটা কিন্তু তাঁরই।

২০০৬ ইং স‌নে মরহুম পীর সা‌হেব হুজু‌রের ই‌ন্তিকা‌লের পর দা‌য়িত্ব পান সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম হা‌ফিজাহুল্লাহ, বর্তমা‌নে পীর সা‌হেব চর‌মোনাই ও আমীরুল মুজা‌হিদীন হিসা‌বে দেশ বি‌দে‌শে বিখ্যাত। আর তাঁর ডেপু‌টি হি‌সে‌বে দা‌য়িত্ব পালন কর‌ছেন তাঁরই স‌হোদর জনার সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম হাফিজাহুল্লাহ।‌ যি‌নি শা‌য়ে‌খে চর‌মোনাই ও না‌য়ে‌বে আমীর হুজুর অ‌ভিধায় প্র‌সিদ্ধ।

মুজা‌হিদ ক‌মি‌টি গঠ‌নের উ‌দ্দেশ্যঃ

প্র‌ত্যেক মুজা‌হিদ‌কে ইসলাহে নফ‌সের মাধ্য‌মে খাঁ‌টি মুসলমান হি‌সে‌বে গ‌ড়ে তোলা এবং মুজাহাদার মাধ্য‌মে আল্লাহর জমী‌নে সর্ব পর্যা‌য়ে আল্লাহর পূর্ণ দ্বীন প্র‌তিষ্ঠার ল‌ক্ষ্যে জান-মাল কুরবানী করতঃ আল্লাহর সন্ত‌ষ্টি অর্জ‌নে উদ্বুদ্ধ করা।

লক্ষ্যঃ

প্র‌য়োজনীয় দ্বী‌নি শিক্ষা গ্রহ‌ণের মাধ্য‌মে ইলমী মজব‌ুতি অর্জন ক‌রে আমৃত্যু মানু‌ষের চরম শত্রু নফস এবং শয়তা‌নের বিরু‌দ্ধে সার্বক্ষ‌ণিক জিহাদরত থেকে আল্লাহর পূর্ণ রেজাম‌ন্দি সহকা‌রে দু‌নিয়া‌বি ও আ‌খিরা‌তের কা‌মিয়া‌বি হা‌সিল করা।

প্র‌তিষ্ঠা ও প্র‌তিষ্ঠাতাঃ

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির শুরু ১৯২৪ সা‌লে মরহুম দাদা পীর (রহ.) এর হাতে। তখন এ‌টি ছি‌লো নিছক মুরীদদের এক‌টি সংগঠন। এর প্রধা‌নের আলাদা কোন পদ-পদ‌বী ছি‌লো না। দাদা পীর (রহ.) মুজা‌হিদ ক‌মি‌টির প্রধান ছি‌লেন ব‌টে, ত‌বে তি‌নি এ‌টির আমীর হ‌য়েও আলাদা পদ‌বী ব্যবহার ক‌রেন‌নি। শুধুমাত্র পীর সা‌হেব হুজুর হিসে‌বেই তাঁ‌কে সবাই অ‌ভি‌হিত কর‌তেন।

আমীরুল মুজা‌হিদীন ও সে‌ক্রেটারী জেনা‌রেলঃ

পদা‌ধিকার ব‌লে পীর সা‌হেব চর‌মোনাই বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির প্রধান অর্থাৎ আমীরুল মুজা‌হিদীন।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি এক‌টি পূর্ণাংগ সাংগঠ‌নিক মেজাজ লাভ ক‌রে ১৯৮০-৮২ সা‌লে। আ‌মীরুল মুজা‌হিদীন পীর সা‌হেব চর‌মোনাইর প্রথম সে‌ক্রেটারী জেনা‌রেল ছি‌লেন সা‌বেক সরকারী কর্মকর্তা, পি‌রোজপুর নিবাসী মরহুম শামসুল আজীজ সা‌হেব। ‌

বি‌ভিন্ন সেশ‌নে সে‌ক্রেটারী জেনা‌রেলের দায়িত্ব পালন ক‌রে‌ছেন সর্বজনাব ডাঃ মুখতার হোসাইন, র‌ফিক আহমাদ, মাওলানা আবু জাফর আহমাদুল্লাহ। ১৯৯৮ থে‌কে ২০১২ সেশ‌নে মহাস‌চিব হি‌সে‌বে দায়িত্ব পালন ক‌রে‌ছেন জনাব র‌ফিক আহমাদ সা‌হেব।

২০১২ ইং সাল থে‌কে বর্তমান পর্যন্ত সে‌ক্রেটারী জেনা‌রেল প‌দে থে‌কে সুষ্ঠভা‌বে খিদমাত আঞ্জাম দি‌য়ে যাচ্ছেন খুলনা নিবাসী জনাব ডাঃ মুখতার হোসাইন।

সাংগঠ‌নিক স্তরঃ

কেন্দ্রীয় ক‌মি‌টি।

বিভাগীয় ক‌মি‌টি।

জেলা ক‌মি‌টি।

উপ‌জেলা বা থানা ক‌মি‌টি।

ইউ‌নিয়ন ক‌মি‌টি।

মহল্লা বা হালকা ক‌মি‌টি।

এছাড়াও র‌য়ে‌ছে পৌরসভা ও ওয়ার্ড ক‌মি‌টি।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির সাংগঠ‌নিক জেলা হ‌চ্ছে ৭৪ টি। সকল জেলা উপ‌জেলা ক‌মি‌টি তো আ‌ছেই,  বরং বাংলা‌দে‌শের প্রায় প্র‌তিটা ইউ‌নিয়‌নে বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির শাখা র‌য়ে‌ছে। অনূর্ধ ১৫টি ইউ‌নিয়‌নে মুজা‌হিদ ক‌মি‌টির ক‌মি‌টি গঠন করা যায়‌নি বৈষ‌য়িক কোন কার‌ণে। মুজা‌হিদ ক‌মি‌টির প্রাণ হ‌চ্ছে তৃণমূল। যা‌কে সাধারনতঃ ‘হালকা ক‌মি‌টি’ বলা হ‌য়ে থা‌কে।

মুহতারাম আমীরুল মুজা‌হিদী‌ন কর্তৃক ত‌রীকার সবক আদায় ও দ্বী‌নের স্বা‌র্থে যে কোন নি‌র্দেশনা মান‌তে সদা স‌চেষ্ট “বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি।”

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির কর্মতৎপরতাঃ

য‌দিও মুজা‌হিদ ক‌মি‌টির সদস্যরা নি‌র্দিষ্ট দা‌য়িত্ব পালন ক‌রে থা‌কেন, তবুও ভিন্ন ভিন্ন কা‌জের আঞ্জাম দেন তাঁরা।

মুজা‌হিদ ক‌মি‌টির পেশাদা‌রিত্ব ও সক্ষমতা এখন জাতীয়ভা‌বে আ‌লোচনার বিষয় হ‌য়ে দাঁ‌ড়ি‌য়ে‌ছে। চর‌মোনাই ভি‌ত্তিক এ সংগঠন‌টি চর‌মোনাইর মাহ‌ফিল বা ভিন্ন কোন স্থা‌নে পীর সা‌হেব‌দের মাহ‌ফি‌লের খেদমতই শুধু কর‌ছেনা, বরং তা‌দের খেদম‌তের ক্ষেত্র আ‌রো সুপ‌রিসর ক‌রে‌ছে। এর ফ‌লে তারা বিরল সুনাম অর্জন ক‌রছে।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির স্থায়ী বিভাগ সমূহঃ

১) স্বেচ্ছা‌সেবক বা‌হিনী

২) নিরাপত্তা বা‌হিনী ও

৩) এলএম‌টি (LMT)

চর‌মোনাইর বা‌র্ষিক মাহ‌ফিল‌কে ঘি‌রে সারা‌দেশ থে‌কে মুজা‌হিদ ক‌মি‌টির সদস্য‌দের মধ্য থে‌কে স্বেচ্ছা‌সেবক‌দের ‌নির্বা‌চিত ক‌রা হয়। তাঁরা নি‌র্দিষ্ট দা‌য়িত্ব পাল‌নে সদা ব্যস্ত থা‌কবে। এক‌টি বাহিনীর মা‌ঝে যে ধর‌নের শৃংখলা, নিয়মানুব‌র্তিতা ও পেশাদা‌রিত্ব থাকার কথা, সেটা স্বেচ্ছা‌সেবক‌দের মা‌ঝে পাওয়া যায়।

তাঁ‌দের বড় কৃ‌তিত্ব হ‌চ্ছে, চর‌মোনাই ময়দা‌নে অনু‌ষ্ঠিত বা‌র্ষিক মাহ‌ফিল দু‌টি প‌রিচালনা করা। এবং তা এতটাই নিঁখুতভা‌বে প‌রিচা‌লিত হয় যে, সরকা‌রের পু‌লিশ বা র্যাবকে চর‌মোনাই‌তে কোন দা‌য়িত্ব পালন কর‌তে হয় না। তাদের‌কে শু‌য়ে-ব‌সে সময় কাটা‌তে দেখা যায়। তাঁরা বিস্ময় নয়‌নে মুজা‌হিদ ক‌মি‌টির তৎপরতা শুধু দে‌খে যান।

মুজা‌হিদ ক‌মি‌টির অসামান্য পেশাদা‌রিত্বের সাম‌নে সরকা‌রী বাহিনীর দা‌য়িত্ব পাল‌নের কোন প্র‌য়োজন প‌ড়ে না। মুজা‌হিদ ক‌মি‌টির সদস্যরা কিভা‌বে এত বড় আ‌য়োজন‌কে সফলভা‌বে উত্তরন ক‌রে নেয় সেটা কিন্তু বিস্ম‌য়ের। তাঁরা একমাত্র আল্লাহর দয়ার উপরই আস্থা রা‌খেন।

চর‌মোনাইর ময়দান ছাড়া সারা দে‌শে যতগু‌লো শা‌য়েখদ্ব‌য়ের বা ত‌রিকা সংশ্লীষ্ট অন্য কা‌রো মাহ‌ফিল অনু‌ষ্ঠিত হয়, সে সব মাহ‌ফি‌ল সুশৃংখলভা‌বে প‌রিচালনার দা‌য়িত্ব পালন ক‌রে বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি।

বলা যায়, এ‌টি এক‌টি সার্বক্ষনিক দা‌য়িত্বরত প্র‌তিষ্ঠান। কারণ প্র‌তি‌দিনই দে‌শের কোথাও না কোথাও শা‌য়েখ‌দের বা ত‌রিকার মাহ‌ফিল অনু‌ষ্ঠিত হ‌চ্ছে।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির একদল প্র‌শিক্ষক স্বেচ্ছা‌সেবক‌দের তার‌বিয়াত দি‌য়ে দা‌য়িত্ব পালন উপ‌যোগী করা হয়। চর‌মোনাই বা‌র্ষিক মাহ‌ফি‌লে যোগদা‌নের উ‌দ্দে‌শ্যে তারা বেশ আ‌গেভা‌গে রওয়ানা দেয়, ঢাকা থেকে বিশালাকায় জাহাজ ভাড়া ক‌রে।

চর‌মোনাই জা‌মেয়ায় পৌঁ‌ছে তাঁরা দশ বর্গ কি‌লো‌মিটার ব্যাপী প্যা‌ন্ডেলবাসী‌দের যাবতীয় চা‌হিদা পূর‌নের ব্যাপা‌রে প্র‌য়োজনীয় পদ‌ক্ষেপ নি‌য়ে থা‌কেন। মুজা‌হিদ ক‌মি‌টির এক‌টি বি‌শেষ বিভাগ হ‌লো নিরাপত্তা সংক্রান্ত। মুজা‌হিদ‌দের মধ্য থে‌কে এমন একদলকে বে‌ছে নেয়া হয় যারা ত‌রিকার সব‌কের দিক দি‌য়ে আগা‌নো, শি‌ক্ষিত আর স্বচ্ছল ও সুস্বাস্থ্যবান। যে সকল মুজা‌হিদ নিরাপত্তার বিষয়‌টি দেখভাল ক‌রে থা‌কেন তাঁরা কোনভা‌বেই কা‌রো মুখা‌পেক্ষী হন না। নি‌জের জানও মাল কোরবান ক‌রে দেয়ার মান‌সিকতা তা‌দের র‌য়ে‌ছে।

মুহতারাম আমীরুল মুজা‌হিদী‌নের নি‌র্দেশ মানার ক্ষে‌ত্রে তারা একপা‌য়ে দাঁড়া‌নো থা‌কে। প্রিয় শা‌য়েখ‌দের বি‌ভিন্ন স্থা‌নে গমনাগমনের ক্ষে‌ত্রে নিরাপত্তা ও শৃংখলা বিধা‌নের দা‌য়িত্ব পালন ক‌রে মুজা‌হিদ ক‌মি‌টির নিরাপত্তা বিভাগ।

এলএম‌টি অর্থাৎ লাইট মাইক ও টে‌লি‌ফোন, এ না‌মের মাঝেই র‌য়ে‌ছে  তাঁ‌দের কা‌জের পরিচিতি ও প‌রি‌ধি। চর‌মোনাই মাহ‌ফি‌লে প্যা‌ন্ডেল ও অন্যান্য জায়গায় ইলে‌ক্টিৃক বা‌তি সরবরাহ , মাই‌কের সুব্যবস্থা করার ব্যাপার‌টি বিশাল কর্মযজ্ঞ। এ খেদমত‌টি পাল‌নের জন্য র‌য়ে‌ছে সুপ্র‌শি‌ক্ষিত ক‌য়েকশত স্বেচ্ছা‌সে‌বী।

অভ্যন্তরীন যোগা‌যোগ রক্ষা ও হুকুম তা‌মি‌লের জন্য র‌য়ে‌ছে শত শত বি‌শেষ টে‌লি‌ফোন লাইন। নি‌জে‌দের ম‌ধ্যে দা‌য়ি‌ত্ব ও যোগা‌যো‌গের মাধ্যম হ‌লো টে‌লি‌ফোন। ত‌বে অ‌ধিক মানু‌ষের ভী‌ড়ে মোবাইল টে‌লি‌ফোন নেটওয়ার্ক কাজ না করায় যোগা‌যো‌গের ক্ষে‌ত্রে টে‌লি‌ফোন লাইনের গুরুত্বটা সহ‌জেই অনু‌মেয়।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির স্বেচ্ছা‌সেবক‌দের পেশাদা‌রিত্ব শুধু চর‌মোনাই ঘরানায়ই প্র‌তি‌ষ্ঠিত নয় সেটার প্রমাণ রে‌খে‌ছে তারা। লক্ষ লক্ষ অ‌ভিবাসী রো‌হিঙ্গা‌দের পা‌শে দাঁ‌ড়ি‌য়ে‌ছে এ সংগঠন‌টি। এ সমাজ সংসা‌রের প্র‌য়োজ‌নে তাঁরা জানবা‌জি রে‌খে কাজ করার হিম্মত রা‌খেন।

তাঁ‌দের আন্ত‌রিকতা, কা‌জের প্র‌তি একাগ্রতা ও পেশাদা‌রি‌ত্বের বিষয়‌টি পর্য‌বেক্ষণ ক‌রে রো‌হিঙ্গা‌দের পূনর্বাস‌নের ক্ষে‌ত্রে বাংলা‌দেশ সেনাবা‌হিনীর অনু‌রো‌ধে তাঁরা পা‌শে থে‌কে কাজ ক‌রে‌ছে। এটা  বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির সদস্য‌দের যোগ্যতার চুড়ান্ত এক‌টি নমুনা।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির স্বেচ্ছা‌সেবক‌দের অন্যান্য কার্যক্রমঃ

তাঁরা এখন আর শুধু চর‌মোনাই কে‌ন্দ্রিক নন। তাঁরা রো‌হিংগা ক্যা‌ম্পে দা‌য়িত্ব পালন করে‌ছে, পূ‌র্বেই উল্লেখ করে‌ছি। তাবলীগ জামা‌তের জেলাওয়ারী ইজ‌তেমায় দায়িত্ব পালনকারী মুজা‌হিদরা দে‌শের বি‌ভিন্ন স্থা‌নে বৃক্ষ‌রোপন ক‌রে‌ছে। বন্যা দূর্গত‌দের পা‌শে দাঁ‌ড়ি‌য়ে‌ছে। মানু‌ষের প্র‌য়োজ‌নে সহায়তার হাত বা‌ড়ি‌য়ে‌ থা‌কে বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি।

আ‌য়ের উৎসঃ একবা‌রে সহজ মাধ্যম। জনগ‌ণের প্রদত্ত অনুদান। এ ছাড়া ক‌মি‌টির সদস্য‌দের মা‌সিক ইয়ান‌তের মাধ্য‌মে খর‌চের জন্য অর্থ সংগ্রহ করা হয়।

বাংলা‌দেশ কুরআন শিক্ষা বোর্ডঃ

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টির অন্যতম প্রধান খিদমত হচ্ছে, কুরআন শিক্ষা বো‌র্ডের অধী‌নে সারা দে‌শে কুরআ‌নের মাদরাসা স্থাপন। সকল স্ত‌রের মাদরাসা র‌য়ে‌ছে কুরআন শিক্ষা বো‌র্ডের অধী‌নে। কওমী নেসাব (দাওরাসহ), মকতব,‌ কিরাতুল কুরআন ও বয়স্ক মাদরাসা র‌য়ে‌ছে হাজার হাজার। বাংলা‌দেশ কুরআন শিক্ষা বো‌র্ডের কার্যক্রম নি‌য়ে আলাদাভা‌বে নিবন্ধ লেখার ইচ্ছা নি‌য়ে এ নিবন্ধ‌টির যব‌নিকা টান‌তে হ‌চ্ছে।

বাংলা‌দেশ মুজা‌হিদ ক‌মি‌টি এ দে‌শের ‌যে কোন সংগঠ‌নের চে‌য়ে বৃহৎ ধর্মীয় আধ্যা‌ত্মিক ও সামা‌জিক সংগঠন হি‌সে‌বে অধুনা বেশ প‌রি‌চি‌তি লাভ ক‌রে‌ছে।

মরহুম পীর সা‌হেব সৈয়দ মুহাম্মাদ ফজলুল করী‌মের ব্যাপক দূরদ‌র্শিতা ও কা‌রিশমার কার‌ণে আল্লাহর ফজল ও কর‌মে চর‌মোনাই জামেয়া ও চর‌মোনাই ত‌রিকা বাংলা‌দে‌শের সীমানা পে‌রি‌য়ে অন্যান্য দে‌শেও আজ ব্যাপক প‌রি‌চি‌তি লাভ কর‌ছে। মাশাআল্লাহ্।

 

লেখকঃ

মাওলানা মুহাম্মাদ শামসুদদোহা তালুকদারক

লাম লেখক ও ইসলামী গবেষক

কা‌মিল (ডবল), মাস্টার্স (ঢাবি)।

 

989Shares