| |

চীনে রোজা পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের মুক্তি দিন: পীর সাহেব চরমোনাই

প্রকাশিতঃ ১:২৭ পূর্বাহ্ণ | জুন ২২, ২০১৭

আইএবি নিউজ : চীনের শিনজিয়াং প্রদেশে মুসলিম ছাত্র, শিক্ষক ও সরকারী অফিসের কর্মচারীদের রোজা পালনের উপর নিষেধাজ্ঞার ঘটনায় তীব্র উদ্বেগ ও ক্ষোভ এবং নিন্দা জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মু. রেজাউল করীম- শায়েখ চরমোনাই।

এক বিবৃতিতে তিনি বলেন, চীনের জিনজিয়াং প্রদেশে পবিত্র রমজান মাসে রোজা রাখা নিষিদ্ধ করেছে দেশটি। কিন্তু এ নিয়ম ভঙ্গ করে ধর্মপ্রাণ মুসলমানরা রোজা রাখায় ১০০ জনকে গ্রেফতার করেছে স্থানীয় প্রশাসন। মুসলমানদের অন্যতম আবশ্যকীয় ধর্মীয় হুকুম রোজা পালনের উপর নিষেধাজ্ঞা ইসলাম ধর্মের উপর সুস্পষ্ট আঘাত। এই আঘাত মুসলিম উম্মাহ মেনে নিবে না। রোজা মানুষের আত্মিক ও নৈতিক উন্নয়নের আপরিহার্য আমল। কাজেই মুসলমানের ধর্মীয় পালন পালনে চীন বাধা সৃষ্টি অথবা নিষেধাজ্ঞা আরোপ করলে বিশ্ব মুসলিম উম্মাহ চীনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনে ঝাঁপিয়ে পড়বে।

তিনি আরো বলেন, চীন রোজা পালনে নিষেধাজ্ঞা জারি করে ইসলাম ও মুসলমানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এই নিষেধ চরম মানবাধিকার লঙ্ঘনের শামিল। অপরদিকে শুধুমাত্র মুসলমান হওয়ার কারণে চীনের শিনজিয়াং ও জিনিজিয়াংসহ মুসলিম অধ্যুষিত অঞ্চলে মুসলিম হত্যা, গুম, অপহরন, জেল-জুলুম ও নির্যাতনে স্টিমরোলার চালাচ্ছে। চীনের মুসলমানের উপর জুলুম নির্যাতন চোখ বুজে সহ্য করা হবে না। চীনের বিভিন্ন প্রদেশে রোজাসহ ধর্মীয় বিধান পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মুসলমানদের উপর থেকে সকল ধরণের জুলুম-নির্যাতন বন্ধ করতে হবে। অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দিতে হবে। অন্যথায় বিশ্বময় প্রতিবাদের আগুন জ্বলে উঠবে।

 

 

9916Shares