| |

ইসলামী শ্রমনীতি বাস্তবায়ন ছাড়া শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা সম্ভব নয়: অধ্যাপক আকন

প্রকাশিতঃ ৮:১৯ অপরাহ্ণ | ডিসেম্বর ৩১, ২০১৭

আইএবি নিউজ: ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি ও ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন বলেছেন, স্বল্প মজুরির কারণে বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই বাজারের সঙ্গে পাল­া দিয়ে জীবন চালাতে পারছেন না নিম্ন আয়ের নির্মাণ শ্রমিকরা। তাদের সন্তানরা নিরক্ষর হয়ে বেড়ে উঠছে।

তিনি বলেন, শ্রেণি বৈষম্য দূর না হলে মালিক-শ্রমিকের সুসম্পর্ক কখনো গড়ে উঠবে না। আর মালিক-শ্রমিকের সুসম্পর্ক  ছাড়া কাম্যমানের উৎপাদন সম্ভব নয়। ইসলামী শ্রমিক আন্দোলন জ্বালাও পোড়াও রাজনীতি পরিহার করে, মালিক-শ্রমিক সংঘর্ষ নয়, বরং সুসম্পর্ক স্থাপনের সেতুবন্ধন এই শ্লোগান নিয়ে এগিয়ে যাচ্ছে। ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের মাধ্যমেই উৎপাদনের সকল ক্ষেত্রে একটি মৌলিক পরিবর্তন আনা সম্ভব। তিনি শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের আহŸান জানান।

গতকাল বিকেলে রাজধানীর ওয়ারীস্থ একটি মিলনায়তনে অনুষ্ঠিত নির্মাণ শ্রমিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আলহাজ্ব নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগর পূর্ব সাধারণ সম্পাদক নকীব বিন হুসাইন।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব নজরুল ইসলাম বলেন, শ্রমজীবি মানুষ আজও তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি। নির্মাণ শ্রমিকরা হয়রানীর শিকার হচ্ছে পথে পথে। ট্রাক কাভার্ড ভ্যান শ্রমি দের উপর সকল ধরণের হয়রানী বন্ধ করতে হবে।

823Shares