| |

আল্লামা মোস্তফা আল হোসাইনী আর ইসলামী আন্দোলনের রাজনৈতিক ইতিহাস এক ও অবিচ্ছেদ্য

প্রকাশিতঃ ৩:২৬ অপরাহ্ণ | জুলাই ০৭, ২০১৭

শাইখ ফজলুল করীম মারুফ : আল্লামা মোস্তফা আল হোসাইনী রহ. ইসলামী আন্দোলন বাংলাদেশের বহুদিনের নায়েবে আমীর। শায়খে চরমোনাই সৈয়দ ফজলুল করীম রহ. এর রাজনৈতিক সংগ্রামের ঘনিষ্ঠ সঙ্গী। বিশেষত শায়খে চরমোনাই রহ. এর রাজনৈতিক জীবনের যে কষ্টময় অংশে তাঁর বহুদিনের রাজনৈতিক মঞ্চ “ইসলামী ঐক্যজোট” এর কিছু নেতার ভুল সিদ্ধান্তের কারণে তাঁকে তাঁর বহু পুরোনো সাথীদের বিরুদ্ধচারণ করতে হয়েছে, সেই অংশে আল্লামা হোসাইনী রহ. কাঁধে কাঁধ মিলিয়ে শায়খে চরমোনাই রহ. এর সাথে সংগ্রাম করেছেন।

২০০১ এর নির্বাচনের পুর্বকালে “নারী নেতৃত্ব হারাম”,  “জামাত ইসলামী দল নয়”, “চারদলীয় জোট ইসলামী ঐক্যজোটে যাওয়া ঠিক হয় নাই” ইত্যাদি ইস্যু নিয়ে শায়খে চরমোনাই রহ. কে তার বহুদিনের রাজনৈতিক ব্যক্তিবর্গই প্রচন্ড আক্রমন করছিলো। সেই সময়ে আল্লামা হোসাইনী বিশ্বস্ত সেনাপতি হয়ে তাঁর সাথে লড়েছেন।

তিঁনিই আল্লামা মোস্তফা আল হোসাইনী!!!

২০০১ এর নির্বাচনের পুর্বের মাসগুলোতে বাংলাদেশের ইসলামী রাজনীতি যখন ইতিহাসের সবচেয়ে কঠিন মুহুর্ত অতিক্রম করছিলো, একদিকে আওয়ামী লীগের পতনের আকাঙ্ক্ষায় দেশের অধিকাংশ ইসলামী সংগঠন হারাম নারী নেতৃত্বকে মেনে নিয়েছিলো,

সহি ধারার ইসলামী রাজনীতির আজন্ম প্রতিপক্ষ জামাতের সাথে কওমী উলামায়ে কেরাম ঐক্য করেছিলো, আদর্শিক ইসলামী রাজনীতির ঐক্যবদ্ধ একক মঞ্চ “ইসলামী ঐক্যজোট” এর নেতৃত্বে এবং ফতওয়া রক্ষা আন্দোলনের শহীদদের আত্মদানে অর্জিত গনজোয়ারকে খালেদা জিয়ার ক্ষমতার মসনদে যাওয়ার সিঁড়ি হিসেবে ব্যবহৃত করা হলো, যখন “নারী নেতৃত্ব হারাম” ইসলামেরর এই চিরন্তন নীতিকে আঁকড়ে ধরা পীর সাহেব চরমোনাই রহ. কে “দালাল” বলা হচ্ছিলো, যখন ইসলামী ঐক্যজোটের শক্তিকে এককভাবে ইসলামের স্বার্থে কাজে লাগানোর কথা বলায় পীর সাহেব চরমোনাই রহ. কে “ঐক্য বিরোধী” বলা হচ্ছিলো,

যখন শহীদদের রক্তের ফসল কেবল ইসলামের ঘরে তোলার দাবী করায় পীর সাহেব চরমোনাই রহ. কে “একঘরে” করা হচ্ছিলো,

তখন আল্লামা মোস্তফা আল হোসাইনী পীর সাহেব চরমোনাই রহ. এর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সকল অপপ্রচারের বিরুদ্ধে লড়াই করেছেন।

সবাই যখন শায়খ রহ. এর নিন্দাবাদে মত্ত হয়েছে তখন তিনি তাঁর মহাত্ম তুলে ধরেছেন।

মোস্তফা আল হোসাইনী রহ. এদেশে হক আর হক্কানিয়াত এর এক বিপ্লবী সেনানী। পীর সাহেব চরমোনাই রহ. এর বিশ্বস্ত সহকর্মী এবং সহযোদ্ধা।

আল্লামা হোসাইনীর রাজনৈতিক জীবন ইসলামী আন্দোলন বাংলাদেশের সাথেই কেটেছে। তিনি এই বিপ্লবী কাফেলার একজন অগ্রগন্য রাহবার।

আজকে আল্লামা হোসাইনী রহ. আর নাই। তার জীবন ও কর্ম নিয়ে নানা আলোচনা হচ্ছে এবং হবে। তার জীবনী আলোচনা করতে গিয়ে তাঁর রাজনৈতিক জীবনকে উপেক্ষা করা সম্ভব না। উপেক্ষা করলে সেটা তাঁর প্রতি অন্যায় হবে। এবং তাঁর জীবন ইতিহাস অসম্পুর্ণ থাকবে।

আর তাঁর রাজনৈতিক ইতিহাস আর ইসলামী আন্দোলনের ইতিহাস এক ও অবিচ্ছেদ্য। তাঁর রাজনৈতিক ইতিহাস আলোচনা করতে হলে ইসলামী আন্দোলনের ইতিহাসও আলোচনা করতে হবে।

 

কেন্দ্রীয় সহ-সভাপতি

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন

3403Shares